তরুণ প্রজন্মের মাঝে মাদক বিরোধী সচেতনতা সৃষ্টি সাতক্ষীরায় মাদক বিরোধী সাইকেল র‌্যালি

সমাজের সর্বস্তরে মাদক বিরোধী প্রতিরোধ কার্যক্রম গড়ে তুলতে সচেতনতার বিকল্প নেই। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে এবং বিশেষ করে তরুণদের মাঝে সচেতনতা সৃষ্টি করতে আজ ৩ আগস্ট ২০১৭ সাতক্ষীরা জেলায় সাতক্ষীরা কে বি এ কলেজ রোভার স্কাউট গ্রুপের আয়োজনে এবং ঢাকা আহ্ছানিয়া মিশন, চেতনা ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সাতক্ষীরার সহযোগিতায় মাদক বিরোধী সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। সাইকেল র‌্যালিতে কে বি এ কলেজের শিক্ষার্থী ও রোভার স্কাউটের সদস্যরা অংশগ্রহণ করেন।

মাদক বিরোধী সাইকেল র‌্যালি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কে বি এ কলেজের প্রতিষ্ঠাতা ও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ। বিশেষ অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিদর্শক মদন মোহন শাহ, দেবহাটা থানা ওসি (তদন্ত), শরিফুল ইসলাম, ঢাকা আহ্ছানিয়া মিশনের হেড অব হেলথ সেক্টর ইকবাল মাসুদ, কে বি এ কলেজের অধ্যক্ষ রিয়াজুল ইসলাম এবং রোভার লিডার আবু তালেব। র‌্যালির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদ। উল্লেখ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং দেবহাটা থানার ওসি সাইকেল র‌্যালিতে অংশ নেয় সাইকেলে চড়ে, দেবহাটা থানার প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করেন এবং তাদের নেতৃত্বে কে বি এ কলেজ থেকে শুরু হওয়া র‌্যালিটি দেবহাটা থানার সামনে সমাপ্ত হয়।

জাতিসংঘের মাদক বিরোধী প্রতিষ্ঠান ওয়াল্ড ড্রাগ ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম (ইউএনওডিসি) -এর ২০১৬ রিপোর্ট অনুযায়ী বিশ্বে ২৪ কোটি ৭০ লাখ মানুষ মাদক সমস্যায় আক্রান্ত। বাংলাদেশেই যেখানে বেসরকারি হিসেবে প্রায় ৭০ লাখ মানুষ মাদকাসক্ত। এই সংখ্যা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। কারণ, এখন মাদক সমস্যা একটি নির্দিষ্ট বয়স ও বিশেষ শ্রেণিপেশার মানুষের মাঝেই সীমাবদ্ধ নেই, সব বয়সী ও সকল শ্রেণিপেশার মানুষের মাঝেই দেখা যাচ্ছে। আর এর মাঝে তরুণ প্রজন্মের সংখ্যা সবচেয়ে বেশি। এর কারণে প্রতিবছর অকালে আমাদেও মেধাবী তরুণ প্রজন্মের একটি অংশ হারিয়ে যাচ্ছে। এজন্য তরুণ প্রজন্মের মাঝে মাদক বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে না পারলে এটি আমাদের দেশের সামাজিক ও অর্থনীতির সকল স্তরেই ভবিষ্যতে বিরূপ প্রভাব হিসেবে দেখা দিবে।